Red Chittagong Cattle

Type of Cows 754 Views

স্থানীয় গরুর জাতের নাম - আরসিসি বা রেড চিটাগাং ক্যাটেল/অষ্টমুখী লাল গরু/লাল বিরিষ

আরসিসি বা রেড চিটাগাং ক্যাটেল/অষ্টমুখী লাল গরু/লাল বিরিষ জাতের গরু চট্টগ্রাম অঞ্চলের নিজস্ব জাতের গরু। চট্টগ্রামের রাউজান, সাতকানিয়া, আনোয়ারা, পটিয়া, চন্দনাইশ ও বাঁশখালী উপজেলায় এ গরুর আদি নিবাস। তবে চট্টগ্রাম ছাড়াও নোয়াখালী ও কুমিল্লা জেলায়ও এ জাতের গরু দেখা যায়। 

রং, গঠন এবং অন্যান্য পরিচিতি:
হালকা লাল রঙের এ জাতের গরু দেখতে ছোটো খাটো, পেছনের দিক বেশ ভারী, চামড়া পাতলা, শিং ছোটো ও চ্যাপ্টা। এদের মুখ খাটো, চওড়া, মাঝারি ধরনের গলকম্বল, গলাখাটো ও সামান্য কুঁজ আছে। 

সাধারণত ২০০-৩০০ কেজি ওজনের হয়ে থাকে অষ্টমুখী লাল গরু। সাধারণ ব্যবস্থাপনায়ও এ জাতের গরু থেকে ভালো ফল পাওয়া যায়। প্রতিকূল পরিবেশের সাথে এরা সহজে মানিয়ে নিতে পারে। 

স্থানীয় প্রজাতির হওয়ায় চট্টগ্রামের লাল গরুর কদর ছিল বহু আগে থেকেই। একটা সময় চট্টগ্রামের লোকজন লাল গরু ছাড়া কোরবানি দিতেন না বলে শোনা যায়। মেজবানি/বিয়েতেও বেশ চাহিদা ছিল এ লাল গরুর। সত্তরের দশক থেকে দেশে এ প্রজাতির গরুর সংকরায়ন শুরু হয়। ফলে এখন এ গরুর আদি জাত সংকটের মধ্যে আছে। কৃত্রিম প্রজননের ফলে চাটগাঁইয়া লাল গরু ক্রমেই হারিয়ে যাচ্ছে। সাতকানিয়া, চন্দনাইশ লোহাগাড়া বাঁশখালী, আনোয়ারসহ চট্টগ্রামের কয়েকটি উপজেলায় বর্তমানে ৫-৬ হাজার বিশুদ্ধ অষ্টমুখী লাল গরু রয়েছে বলে জানা যায়। চট্টগ্রামে কোরবানির হাটে ৮-১০ হাজার লাল গরুর সরবরাহ আসে।

মাংশ এর জন্য চট্টগ্রামের অষ্টমুখী লাল গরু বিখ্যাত।

Recent Posts

Recipe 266 Views

চিজ স্টাফড মিটবল

গরুর কিমায় লবণ, রসুন গুঁড়া, আদাবাটা, জিরা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, টমেটো সস, ডিম, ব্রেড ক্রাম্ব দিয়ে মেখে নিতে হবে। এবার মোজারেল্লা ও চেডার চিজ গ্রেট করে নিতে হবে.....

Recipe 439 Views

বিফ কাটলেট

গরুর টেন্ডার লয়েন অংশের মাংস বড় স্লাইস করে নিতে হবে রোয়ার বিপরীতে।  এবার এতে সয়াসস, সামান্য টমেটো কেচাপ, গোলমরিচ, রসুন গুঁড়া মাখিয়ে.....